ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

৩ উপজেলায় ভোট বৃহস্পতিবার

কক্সবাজারে ইউপি নির্বাচনকে ঘিরে বাড়ছে সহিংসতা

কক্সবাজার প্রতিনিধি ::  কক্সবাজারের তিন উপজেলার ২১ ইউপি নির্বাচনে ভোটগ্রহণ আগামী বৃহস্পতিবার। ভোটগ্রহণের দিন যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের মাঝে উত্তাপ-উত্তেজনা ও সহিংসতা। ইতোমধ্যে এ নির্বাচনকে কেন্দ্র করে গোলাগুলিতে একজনের মৃত্যু ছাড়াও গুলিবিদ্ধ হয়ে আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এছাড়া হাতাহাতি, মারামারি, নির্বাচনী অফিস ভাংচুরসহ নানা অপরাধও বেড়েছে এ নির্বাচনকে কেন্দ্র করে। সম্প্রতি ঝিলংজা ইউনিয়নের লিংকরোডে দুর্বৃত্তের গুলিতে প্রাণ হারিয়েছেন জেলা শ্রমিক লীগের সভাপতি জহিরুল ইসলাম সিকদার। তার ছোট ভাই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেম্বারপ্রার্থী ও বর্তমান মেম্বার কুদরত উল্লাহ সিকদারও গুলিবিদ্ধ হয়ে বর্তমানে চমেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

নির্বাচনকে কেন্দ্র করে শহরতলীর এই ইউনিয়নের মতো অন্য এলাকায় এমন ভয়াবহ সহিংসতা না ঘটলেও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের নৈমিত্তিক ঘটনায় ২১ ইউনিয়ন জুড়েই এখন উত্তাপ-উত্তেজনা।

জেলা নির্বাচন অফিসার এসএম শাহাদাত হোসেন জানান, আগামী বৃহস্পতিবার দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনে কঙবাজার জেলার তিন উপজেলার ২১ টি ইউনিয়নে ভোট গ্রহণ করা হবে। যেখানে চেয়ারম্যান পদে ১২৪ জন, সাধারণ সদস্য পদে ৮৮১ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ২৩২ জন প্রার্থী অংশগ্রহণ করছেন। গত মাসের শুরুতে নির্বাচনী তফসিল ঘোষণার পর ১৭ অক্টোবর প্রার্থীদের মনোনয়নপত্র জমাদান, ২১ অক্টোবর বাছাই এবং ২৮ অক্টোবর বাছাইকৃত প্রার্থীদের প্রতীক বরাদ্দ শেষে জোর প্রচারণায় নেমে পড়েন প্রার্থী ও তাদের কর্মী সমর্থকেরা।

আজ মঙ্গলবার প্রচারণার শেষদিন। কাল বুধবার ব্যালটসহ নির্বাচনী সামগ্রী নিয়ে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাবেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

তিন উপজেলার ২১ ইউপির নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ২১ জন, আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ২০ জন, বিএনপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থী ১৬ জন, জামায়াত সমর্থিত স্বতন্ত্র প্রার্থী ৬ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী ১০ জন, জাসদ সমর্থিত স্বতন্ত্র প্রার্থী ১ জন এবং সাধারণ স্বতন্ত্র প্রার্থী ৫০ জন।

পাঠকের মতামত: